MEDICAL HOME

Ocimum Sanctum ( তুলসী পাতা )

Tulsi

তুলষি পাতার বৈজ্ঞানিক নাম Ocimum Sanctum,আয়ুৰ্বেদিক মতে তুলসীপাতা বিভিন্ন ব্যাধি ভালো করে । হার্টের অসুখ ইসকিমিয়ার চিকিৎসায় তুলসীপাতা ভালো কাজ দেয় । পাঁচবছর ধরে তুলসীপাতা নিয়ে গবেষনা করেছেন ডাঃ পি. জি. কুরুপ । তুলসীপাতা সেবনের কোন বঁধা ধরা নিয়মই নেই । যখন ইচ্ছা যতগুলি ইচ্ছা কাচপাতা চিবিয়ে খাওয়া যায় ।

* তুলসী পাতায় চিকিৎসা- বনৌষধির মধ্যে তুলসী সর্বোৎকৃষ্ট বলে স্বীকার করা হয়েছে। ‘মেটেরিয়া মেডিকা’-তে এই গাছকে সর্বোচ্চ স্থান দেওয়া হয়েছে ।

*দৈনন্দিন জীবনে তুলসীর ব্যবহার

১। কাৰ্ত্তিক মাসে প্রতিদিন প্ৰাতঃকালে দু-তিনটি করে তুলসী পাতা খালিপেটে চিবিয়ে খেলে পুরো বছর কোন প্রকারের রোগ হবে না । কাৰ্ত্তিক মাসের আবহাওয়ায় তুলসীপাতার প্রয়োগ সর্বদা দেহকে নীরোগ রাখে ।

২ । তুলসীর গন্ধ রক্তবিকার নাশ করে ।

৩। গোসল করার আগে তুলসীর কিছু পাতা পানিতে দিয়ে কিছুক্ষণ বাদে সেই পানিতে গোসল করলে কোনও প্রকার চমরোগ হয় না ।

৪। খাবার পানির পাত্রে তুলসী পাতা দিয়ে সেই পানি পান করলে উদর সংক্রান্ত কোনও  রোগ হবেনা ।

৫। তুলসীর মালা, কাষ্ঠী ধারণ করলে শরীর সর্বদা স্মৃতময় ও সুস্থ থাকে।

৬ । তুলসী কামবাসনার ওপর নিয়ন্ত্রণ রাখে । কাম শক্তিকে তো বৃদ্ধি করেই, কিন্তু সেটা সাত্বিক এবং সীমিত রূপে ।

৭। তুসীর পাতা চিবলে দাঁতে পোকা লাগে না । দাঁত মজবুত, উজ্জ্বল হয় এবং দাঁতের আয়ু বৃদ্ধি হয় ।

৮। তুলসীপাতার রস নিয়ে মালিশ করলে হাড় শক্ত হয়, দেহ কান্তিময় হয়, দেহকে নীরোগ রাখে সাবান, তেল, ক্রীম প্রভৃতির স্থলে তুলসীর রস প্রয়োগ করলে নানা প্রকার দৈহিক সুস্থতা লাভ হয় ।

* অধিক রজঃস্রাব- কিছু কিছু স্ত্রীলোকের মাসে ১০/১২ দিন রজঃস্রাব হয়ে থাকে কিংবা কিছু আগে পিছে হয় । এইরকম হলে তুলসীগাছের মূল তুলে চুৰ্ণ করে নিতে হবে । সাদা এবং মিঠে পানের সঙ্গে সেই চুৰ্ণ আধা চামচ দিয়ে খেতে হবে । এই রোগে তুলসী এবং পান ; এক সঙ্গেই খেতে হবে । এইভাবে প্রায় একমাস খেলে অবশ্যই রোগ আরোগ্য হয় ।

* আধিকপালী— এটি এক প্রকার মাথার যন্ত্রণা । এটি শুধুমাত্র মাথার অর্ধাংশে হয়ে  থাকে । একে রোগী খুবই কষ্ট পায় । এইরকম হলে- তুলসীর কচি মঞ্জুৱী নিয়ে ছায়াতে শুষ্ক ; করে নিতে হবে এবং অল্প পেষণ করে নিতে হবে । মাত্র ২ গ্রাম মাত্রায় নিয়ে মধুর সঙ্গে । মিশিয়ে চেটে খেতে হবে । এই ভাবে ব্যবহার করলে অবশ্যই সুফল পাওয়া যাবে ।

* চক্ষু উঠা- চোখ ওঠা একটি সংক্ৰামক রোগ । ঠাণ্ডা-গরমে ঘোরাফেরার ফলে এই রোগ হয়ে থাকে । এই অবস্থায় তুলসী পাতার রস চোখে কাজলের মতো লাগাতে হবে অথবা তুলসীপাতার রসে সামান্য মধু মিশিয়ে চক্ষুতে এক এক ফোঁটা দিতে হবে । এইভাবে দিলে চক্ষু উঠা, চোখে পানি পড়া প্রভৃতি আরোগ্য হয় ।

* কোষ্ঠকাঠিণ্য- পেট পরিষ্কার অর্থাৎ পায়খানা পরিষ্কার না হলে, গলার মধ্যেও তার প্রতিক্রিয়া-দেখা দেয়, কাশি এং সেই সঙ্গে মাথা ভার হয়ে থাকে । এই অবস্থায় ২০ গ্রাম তুলসী পাতার সঙ্গে ৫০ গ্রাম গোলাপী ফিটকিরি চূর্ণ করে এক একটি মটরের মতো বটিকা তৈরী করে ছায়াতে শুষ্ক করে নিতে হবে । এবার এক-একটি বটিকা সকালে ও সন্ধ্যায় পানি সহ সেবন করলে আরগ্য লাভ হবে এবং পায়খানার কষ্ট দুর হবে ।

* গলিত কুষ্ঠ হলে- তুলসী গাছের মূল এবং ওষ্ঠ চূর্ন গরম পুনিসহ পুনে করবে । তুলসীপাতার রস ও মধু মিশিয়ে চেটে খেতে হবে । যদি কুষ্ঠ খুব বেশী প্রভাব বিস্তার করে, তাহলে তুলসী পাতার রস ও গোমূত্র একত্রে মিশিয়ে সকাল-সন্ধ্যায় পান করতে হবে ।

* গর্ভরক্ষা- গর্ভাশয়ের গোলমাল হয়ে যদি গৰ্ভপাত হয়ে যায়, তাহলে তুলসীর বীজ ২৫ গ্রাম নিয়ে পেষণ করে কাপড়ে ছেকে নিতে হবে মাসিক ধর্মের দিনগুলিতে এইভাবে তিন মাত্রায় ভাগ করে প্রত্যুহ এক বার করে তিন বার খাওয়ালে উপকার হয় ।

* গর্ভ নিয়ন্ত্রণ- তুলসী গর্ভনিরোধও করে থাকে । মাসিক ধর্ম শেষ হলে তুলসীর পাতা সিদ্ধ করে সেই কাথি তিন দিন  পর্যন্ত খাওয়ালে গৰ্ভ সঞ্চার হবে না ।

যৌবন স্থিরীকরণ- পিপুলের মূল ২০ গ্রাম ও সমান মাত্রায় অশ্বগন্ধা, তোপচিনি, তাল মাখানা, নাগকেশর নিয়ে ১০০ গ্রাম তুলসীপাতার সঙ্গে সব একত্রে পেষণ করে, ২৫০ গ্রাম মধু মিশিয়ে আধ কিলো চিনি দিয়ে চাটনি তৈরী করে ঠাণ্ডা করতে হবে, এবার ওতে সব দিয়ে মিশিয়ে জয়িত্রী, ছোট এলাচ ও কেশর দশ গ্রাম পরিমাণে প্রত্যেকটি নিয়ে পেষণ করতে হবে । তারপর সব একত্রে মিশিয়ে একটি স্বচ্ছ কাচের পাত্রে রাখতে হবে । এটি হলো তুলসীর ট্রনিক শীতের দিনে প্রত্যহ ১০ গ্রাম সকালে চেটে খেয়ে ঈষদুষ্ণ গরম দুধ খেলে যৌবন দীর্ঘস্থায়ী হয় ।

* দাঁতের বেদনা- দাঁতের যন্ত্ৰণা খুবই কষ্টদায়ক । দাঁতের যন্ত্রণা হলে— তুলসী পাতা ও কালো মরিচ পেষণ করে বটিকা তৈরী করতে হবে এবং যে দাঁতে যন্ত্রণা হচ্ছে, তার তলায়

চেপে রাখলে দাঁতের যন্ত্রণা কমে যাবে ।

* দীতের পোকা- তুলসীপাতার রসের সঙ্গে  কর্পুর মিশিয়ে তাতে তুলো ভিজিয়ে দাঁতের গোড়ায় রাখতে হবে । *

জন্ডিসঃ দেহে রক্ত কম হলে এই রোগ হয় । সারা দেহ হলুদ বর্ণ হয়ে যায়। একে ন্যাবা ও ইংরাজীতে জণ্ডিস রোগ বলে । মুলো এবং তুলসী রক্তাল্পতা দুর করতে সর্ব শ্রেষ্ঠ  তুরসীর রস ১০ গ্রাম এবং ৫০ দ্রাম মুলোর রস একত্রে মিশিয়ে, তাতে গুড় মিশিয়ে খেলে আরোগ্য হয় । একমাস পর্যন্ত প্রত্যহ দিনের বেলা তিনবার খেতে হবে । তুল সীপাতা ৩ গ্রাম পুনর্ভার মুল  ৩ গ্রাম, দুটি একত্রে পেষণ করে ৫০ গ্রাম পানিতে গুলে সেবন করতে হবে । দেহে রক্ত স্বল্পতার জন্য হলদে বর্ণ হলে, তা দূর হবে । রোগীও সুস্থ হবে ।

1,571 responses to “Ocimum Sanctum ( তুলসী পাতা )”

  1. Masternode says:

    Pretty! This was an incredibly wonderful article. Thank you for providing this information.

  2. lookmot says:

    Отдых в Украине tbetu.com.ua
    Лучший отдых – это Кирилловка <a href=https://www.tbetu.com.ua>www.tbetu.com.ua</a>

    Новости авиации aviahot
    Новости частной и малой авиации aviahot.news
    Детали на сайте – https://www.aviahot.news

    Стрелковое 2019 sta.kr.ua
    Азовское море с http://www.sta.kr.ua в Стрелковом
    Отдыхаем в Стрелковом дешево! – https://www.sta.kr.ua

    Нововсти Азова azov-sea.top
    Азовское море с azov-sea.top
    Отдыхаем на Азовском море выгодно! – https://www.azov-sea.top

    Базы отдыха в Кирилловке bazi-kirillovka.top
    Азовское море с bazi-kirillovka.top в Кирилловке
    Отдыхаем в Кирилловке! – https://www.bazi-kirillovka.top

    Генгорка 2019 gengorka.top
    Отдых на море – gengorka.top – отдых на косе
    Отдыхаем на Генгорке – https://www.gengorka.top

    Отели в Бердянске hotel-berdyansk.top
    Отдых в Бердянске – hotel-berdyansk.top – отдых на косе
    Отдыхаем на косе – https://www.hotel-berdyansk.top

    Отели в Кирилловке hotel-kirillovka.top
    Отдых на Азове – hotel-kirillovka.top – отдых на косе
    Поиск отелей с – https://www.hotel-kirillovka.top

    Отели в Лазурном lazurnoe.top
    Отдыхаем на Азовском море – lazurnoe.top
    Поиск отелей в Лазурном – https://www.lazurnoe.top

    Отдых в Кирилловке otdyh-kirillovka.top
    Где отдохнуть? – otdyh-kirillovka.top
    Достопримичательности Кирилловки – https://www.otdyh-kirillovka.top

    Новости Приморска и Запорожской области primorsk.top
    Где отдохнуть в Приморском? – primorsk.top
    Достопримичательности Приморска – https://www.primorsk.top

    Новости Счастливцево и Херсонской области schastlivcevo.top
    Где отдохнуть в Счастливцевоево? – schastlivcevo.top
    Достопримичательности – https://www.schastlivcevo.top

    Степановка в Запорожской области primorsk.top
    Где отдохнуть в Степановке Первой? – stepanovka.top
    Достопримичательности – https://www.stepanovka.top

    Стрелковое – strelkovoe.top
    Где отдохнуть в Стрелковом? – strelkovoe.top
    Достопримичательности Стрелкового – https://www.strelkovoe.top

  3. Bong Girvin says:

    Saved as a favorite, I really like your site.

  4. Very informative blog article.Really thank you! Fantastic.

  5. to be is professional

    57d6 2010 is sales

  6. nike air max says:

    A lot of thanks for your entire hard work on this site. Kim loves getting into research and it’s really obvious why. Most of us notice all relating to the compelling tactic you make priceless tips by means of the website and even increase response from visitors on this concern and our own princess is certainly being taught a lot of things. Enjoy the rest of the year. You’re doing a wonderful job.

  7. I needed to put you a very little observation to thank you yet again over the pleasant tips you have featured on this page. This has been certainly incredibly open-handed of people like you to supply easily just what most of us could have made available for an electronic book to help make some cash for their own end, most importantly now that you might well have tried it in the event you decided. The good tips also worked as a easy way to be sure that many people have similar eagerness similar to mine to find out a little more with regard to this matter. Certainly there are many more fun sessions ahead for many who look into your blog post.

  8. kd 10 says:

    I am just commenting to make you be aware of of the outstanding experience our princess enjoyed browsing your web site. She figured out some issues, which included what it’s like to possess an incredible coaching nature to let men and women quite simply master a number of grueling things. You undoubtedly surpassed our own expectations. I appreciate you for providing the practical, healthy, revealing and as well as fun tips on that topic to Janet.

  9. I am writing to let you know of the fantastic experience my wife’s princess obtained studying yuor web blog. She came to find many things, most notably how it is like to possess an awesome giving style to get folks without difficulty understand a variety of hard to do things. You actually surpassed people’s expectations. Thanks for offering such priceless, trusted, explanatory as well as fun tips on the topic to Janet.

  10. I needed to send you a little word to say thank you the moment again considering the wonderful views you’ve shown on this website. It was simply extremely generous of people like you to provide extensively all a few individuals could possibly have offered for an e book in order to make some dough for themselves, most notably since you could possibly have done it if you ever desired. The pointers likewise worked to provide a easy way to be aware that many people have the same passion much like my personal own to find out significantly more concerning this matter. I am sure there are a lot more enjoyable instances ahead for people who see your website.

FACE BOOK LIKE

iTG PM2.5 Filtered Breathing Mask

The Ultimate Immunity

CORONA VIRUS SURVIVAL GUDE